html

Sunday 29 July 2018

রেখা নাথ

ঘানী

             

রেখা নাথ 


মনোজ অনেকক্ষণ ধরে লক্ষ করছিল । নিরীহ ব্রীফকেসটা যাত্রীদের বসার বেঞ্চের পাশে পড়ে আছে চুপচাপ । কে কখন রেখে গেছে । কে জানে ? ইচ্ছাকৃত নাকি ভুলে ? ট্রেন আসার সময় তার মেন টার্গেট থাকে মানুষ । পুরুষ মানুষদের পকেট আর মহিলাদের গলার চেনnমোবাইল কিংবা পার্স । আজ একাই এসেছে মনোজ । সঙ্গী সাথীদের মধ্যে কেউ হাজতে কেউ শহরের বাইরে । তাই আজ তাকে একাই আসতে হয়েছে । সারা প্ল্যাটফর্ম  তার আট দশবার ঘোরা হয়ে গেছে কিন্তু আজ বিশেষ কিছু সুবিধে করতে পারিনি । রাজধানী  চলে যাওয়ার পর  তার হঠাৎ নজরে আসে ওই লাওয়ারিশ ব্রীফকেসটার । তারপর থেকেই সে ওই  ব্রীফকেসটার ওপর নজর রাখে । দূর থেকে । সুযোগ বুঝে  ব্রীফকেসটা নিয়ে সটান পগার পার ।

ইদানীং লোকেরা একটু বেশী সতর্ক হয়ে গেছে বুঝি !  প্ল্যাটফর্মে পড়ে থাকা জিনিষ সহজে ছোঁয় না । বোমের ভয়ে । নাnএখনও পর্যন্ত  ব্রীফকেসটার কোনও দাবীদার আসেনি । রাজধানী চলে গেছে প্রায় আধ ঘন্টা হয়ে গেছে । লোকজনের আসা যাওয়ার মাঝে বেঞ্চের পাশে  চুপচাপ পড়ে আছে লাওয়ারিশ  ব্রীফকেসটা । আজ তাকে কিছু না কিছু উপার্জন করতেই হবে । বাড়িতে অসুস্থ মায়ের জন্য ওষুধ ও ছোট বোনটির স্কুলের ফীস দিতেই হবে । অনেক দিন ধরে টালবাহানা চলছে ।

মনোজ খুব স্বাভাবিক ভঙ্গিতে হেঁটে এসে যেই না ব্রীফকেসটা তুলে হাঁটা দিয়েছে ওমনি কোথা থেকে একটি ছেলে এসে খপ  করে তার হাতটি চেপে ধরে বলে --- আমার ব্রীফকেস নিয়ে তুমি কোথায় পালাচ্ছো ? মনোজের সপ্রতিভ উত্তর --- আরেn আমি নিজের ব্রীফকেস নিয়ে যাচ্ছি । তুমি কে হে প্রশ্ন করার ? এতদিনকার অভিজ্ঞতায় মনোজ বুঝে গেছে যে এই ছেলেটি তারই মত একই পথের পথিক । এই এরিয়ায়  বোধহয় সে নতুন । দু জনের মধ্যে জোর বাক বিতন্ডার পর হাতাহাতি শুরু হয়ে যায় । নিমেষে লোক জড় হয়ে যায় । রেলওয়ে পুলিশ দুজনকেই ধরে নিয়ে যায় ।

পুলিশ ইনেস্পেক্টার পান্ডের এক দাবড়ানিতে মনোজ নিমেষে ব্রীফকেসটা খুলে ফেলে । মনোজ তো সবরকম স্যুটকেসnব্রীফকেস খুলতে ওস্তাদ । ব্রীফকেসটা খুলতেই মনোজ ও নতুন ছেলেটা দুজনেই এক্কেবারে থ ! থরে থরে সাজানো কড়কড়ে নতুন দু হাজার টাকায় ভর্তি ব্রীফকেস।  আসল না নকল কে জানে ? এই চিন্তা ছাপিয়ে মনোজের চোখের সামনে এখন মায়ের জ্বরে ক্লিষ্ট করুণ মুখ ও ছোট বোনের উদগ্রীব মুখ ভাসছিল । মনোজ ভাবছিল আবার কি ঘানী টানতে হবে ?



No comments:

Post a Comment

Facebook Comments