html

Sunday 29 July 2018

শাশ্বতী গাঙ্গুলী

শাশ্বতী গাঙ্গুলী


স্বপ্ন যেখানে



এখানে তাকালে আকাশ বলছে অনেক কাজ।
সূর্য বলছে আলো দিতে হবে অনেক কাজ।
এখানে বাতাসে কাজের গন্ধ ফেলছে শ্বাস।
এখানে জীবন ছুটছে সামনে অনেক কাজ।
এখানে কখনো দুপুরবেলাটা অলস নয়-
মধ্যাহ্নে দীপ্তি হারাতে সাহস নেই-
দিনকে বাড়াও টানটান করে সময় কম
এখানে রাতে চাঁদের সঙ্গে রোমান্স নেই।
এখানে সাজানো পুতুলের মত মানুষ সব
এদিক ওদিক চারিদিকে শুধু সাজানো শব।
আবেগ, হৃদয় এসব শব্দ এখানে নেই
অভিমান নয়, রাগ হতে শুধু বারণ নেই
স্বপ্ন দেখার সবটুকু শুধু মিথ্যা সাজ
ভালবাসলেও মনকে বোঝাও কারণ কাজ।






বন্ধু



যদি আমি পারতাম
তোমাকে এনে দিতাম নীলকণ্ঠ পাখির
     পালক
পৃথিবীর সমস্ত রোদ মাখা দিন আর বৃষ্টির
                                         নিবিড় রাত।
কোনো এক অকাল বসন্ত তোমার জন্য করে দিতাম
আজীবন।
কিন্তু আমি যে এতো পারি না তাইতো
তুমি আমার বন্ধু
আমার সব অক্ষমতা যে বিনা দ্বিধায় মেনে নেয়
আমার সব যন্ত্রণা যে অমূল্য মনে করে
আর আমার সবটুকু না পারাকে যে ঢেকে
রাখতে পারে
সে যে সবার থেকে বড়, সবার চেয়ে আপন
আর সবার চেয়ে নিজের সেই তুমি
তুমি আমার বন্ধু।


কেউ ছুঁয়ে দেখেনি আমায়
শাশ্বতী গাঙ্গুলী

কেউ ছুঁয়ে দেখেনি আমায়-
হাওয়া এসে ছুঁয়ে যায়-
ঠিক এখানটায়। বৃষ্টির জল শুধু ছুঁয়েছিল
আর কেউ। এলোমেলো, অগোছালো
কোনও রাতও নয়। কেউ ছুঁয়ে দেখে নি আমায়।
ঠিক এখানটায়। সন্ধ্যের আগে একছুটে
ছাদে গিয়ে আকাশের নীচে
দাঁড়িয়ে থেকেছি আমি
ওপরে আকাশ শুধু দেখেছে আমায়-
বৃষ্টি পড়েনি তবু ঠিক এখানটায়।









এইটুকু বাঁচা



ওই জানালাটা বন্ধ করে দিও না।
ওখান দিয়ে এসে পড়ে একমুঠো আলো-
আমাকে বাঁচায় ছুঁয়ে থেকে।
ও আলো তোমার জানি, তোমারই আকাশ
তার থেকে একমুঠো দিও শুধু আজ।
কালকে বরং একখানা মেঘ দিও শুধু,
নিরালা দুপুর জুড়ে মরুভুমি ধূ ধূ।
একখানা মেঘ শুধু কাছে নিয়ে এসো
হোকনা ক্ষণিক থাকা তবু ভালোবেসো।
কোনকিছু চাইব না আর-
জানালাটা খোলা থাক আজ।
তারপর আলো নিভে যাবে,
মেঘ সরে যাবে,
অন্ধকার তাই বুঝি একা জেগে রবে
জানালাটা খুলে রেখে সারি সব কাজ।
তুমি চলে গেছ মন বলে
জানালাটা খোলা থাক বা না থাক।


কবিতা তোমায়



শব্দ অঢেল সূর্যালোকে স্নাত
মনের গভীর অন্ধকারে কেউ যদি হাতড়াতো,
কুড়িয়ে পেত অতল জলে গভীর অনুভব
কবিতা আজ বাঁধছে বাসা গড়ছে অবয়ব।
গভীর গোপন সকল কথা এইখানেতে থাক্‌
কবিতা দিন, কবিতারাতাগুন জ্বেলে রাখ।
অতল প্রেমে বাক্যহারা, গভীর কালো ক্ষত
গোপন মনে অন্য হাওয়া দিন বদলে রত।
রইতে পারা, সইতে পারা পথ চল সাবধানী
আলোর ভূবন পেরিয়ে আকাশ রাতের তারা গুনি
কবিতা যদি রোদের বাড়ি হেঁটে চলে যায়।
শব্দগুলো লিখব আমি রাতের তারার গায়।
সেই আলোকে সকল্কথা চন্দ্রালোকে স্নাত
বসন্ত আজ জ্যোৎস্না রাতে ভালোবাসায় রত।
ভালোবাসার একটুখানি, ছোট্ট একটু কনা
ঘাসের উপর শিশির পড়ে তাকিয়ে তো
                            দেখলেনা।


বৃষ্টি এল



উঠোন জুড়ে বৃষ্টি এল,
বৃষ্টি এল বলে
নদীর অপর বৃষ্টি এল
বৃষ্টি এল বনে
বৃষ্টি তোমার আমার কথা
অনেকদিনই ছিল
আসছো তুমি, একটু আগে
মেঘই বলে দিল।
বৃষ্টি এল বৃষ্টি এল
বেলা তখন কত?
বৃষ্টি কোথায়? ----
আমার মনে বৃষ্টি এলো না তো।।



No comments:

Post a Comment

Facebook Comments